লিডারশীপ অর্থ পরিচালনা,অধিনায়কত্ব,সরদারি, পতিত্ব,পৌরোহিত্য,ও ইমাম।

এটি এমন একটি বৈশিষ্ট্য কেউ কাউকে দিতে পারে না,লিডারশীপ অর্জন করতে হয় তার জন্য প্রয়োজন যোগ্যতা বিনয়ী সততা আর্দশ বুঝানোর সক্ষমতা উদারতা ও স্বচ্ছতা। যিনি অভিভাবক হয়ে আগলে রাখবে ও পথ দেখাবে ভুল হলে শুধরে দেবে। যার আশ্রয়স্থল বিশ্বাস ও নিরাপত্তার। যিনি সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের উসাহিত করবে ক্ষমতা ও গুনে।যে কোনো অবস্থায় বা পরিস্থিতিতে নিদিষ্ট লক্ষ্য অর্জনের প্রভাবিত করবে কৌশলগত পরিকল্পনা গ্রহণ করবে। একজন লিডার বা অভিভাবক এর উপর নির্ভর করে তার প্রতিষ্ঠান, টিম, সংগঠন বা পরিবারের ভবিষ্যৎ।

#লিডারশীপ_এর_বৈশিষ্ট্য
ব্যক্তিত্বসম্পন্ন মানুষ যিনি নিষ্ঠা ও স্বচ্ছতায় আপোষহীন,কর্মক্ষেত্রে আন্তরিকতা ও বিনয়ী দিয়ে নিদিষ্ট লক্ষ্য উদ্দেশ্য অর্জনে সক্ষম। এবং যিনি মেধা যাচাই এর সক্ষমতা রাখে শ্রমিকদের প্রভাবিত করে। ব্যক্তির মধ্যে নেতৃত্ব গুনাবলি বা বুদ্ধিমত্তা,পরিপক্ষতা, দূরদর্শিতা, রণকৌশলী। এখানে একাধিক মানুষের সমন্বয় ঘটে অনেক ধরনের মত প্রকাশ বা মত আসে যেখানে ব্যক্তি স্বার্থ ব্যাহত করে উত্তম পন্থা গ্রহণ করা। তার আছার আচরণ ও ব্যবহার সাবলীল হওয়াটা আবশ্যিক,পোশাক পরিধানের ক্ষেত্রেও পরিবেশপরিস্থিতির সাথে ব্যক্তিত্ব মানানসই। নেতৃত্ব ব্যাপারটা পরিস্থিতি নির্ভর যার কোন নির্দিষ্ট গাইডলাইন নেই। পরিস্থিতি মোকাবেলার উপর নির্ভর করে।

#লিডারশিপের_গুরুত্ব
নেতৃত্ব এমন একটি ব্যবস্থাপনা বা গুরুত্বপূর্ণ যার কথা আল্লাহ ও আল্লার রাসুল সাঃ বলেছেন যেখানে দুইজন সেখানে একজন নেতা হবে।এবং তার অনুসরণ করবে নয় তৃতীয় পক্ষ শয়তান তোমাদের বিভ্রান্ত করবে। দক্ষতা বৃদ্ধি ও লক্ষ্য অর্জনে সহজ হবে, প্রতি প্রতিষ্ঠানে সঠিক নেতৃত্ব জরুরি যার নেতৃত্ব যত ভালো সে ও তার প্রতিষ্ঠান ততটাই সফল কাম্য।

#নেতার_গুণাবলী
অনুপ্রাণিত করা,দিকনির্দেশনা,নিজস্বতা,বিচক্ষণতা, বিনয়ীতা,স্বচ্ছতা,কর্মক্ষেত্র সৃষ্টি, নেটওয়ার্কিং,নিষ্ঠাবান, আত্মবিশ্বাসী, মানবিক।

#অনুপ্রানিত
কাউকে বকাঝকা করে যতটা কাজ আদায় করতে পারবেন তার চেয়ে অধিক বেশি কাজ আদায় করা সম্ভব আন্তরিকতা ও ভালোবাসা দিয়ে। তিক্ততা দিয়ে কর্ম সাধন করে ম্যানেজার আর যিনি অনুপ্রাণিত করে বা মোটিভেট করে কাজ সাধন করে তিনিই লিডার।

#দিকনির্দেশনা
দিকনির্দেশনা দেওয়ার সময় একজন লিডার কে চিন্তা করতে হবে।আমি যেই নির্দেশনা দিচ্ছি সেটা কতটুক সুফল বয়ে আনবে। এবং আমি বা আমার স্বজন কেউ হলে কি আমার একই নির্দেশনা থাকবে। আমরা যেটা নিজের জন্য পছন্দ করব না সেটা অন্য কেউ নির্দেশনা দেবো না।

#নিজস্বতা
নিজস্বতা টা অনেক গুরুত্বপূর্ণ কাউকে কপি করে লিডার হওয়া যায় না এবং তা দীর্ঘদিন স্থায়ী হয় না। অবশ্যই একজন লিডারের নিজস্বতা থাকতে হবে। তার জ্ঞানটা যেনো মুখস্থ না হয় সৃজনশীলতায় থাকে। যার জন্য সে সবার থেকে একটু ভিন্ন এবং ব্যতিক্রমী হবে।

#বিচক্ষণতা
বিচক্ষণতা ছাড়া লিডারশিপ তো প্রশ্নে আসে না। সত্য মিথ্যা নির্ণয় করার বিচক্ষণতা থাকতে হবে। একজন লিডারকে বিভিন্ন ভাবে পথভ্রষ্ট করা ও নিজের দিকে আকর্ষিত করা চেষ্টা করবে সেটা হতে পারে লোভ অথবা তোষামোদ করে। তার বিচক্ষণতায় তার প্রতিষ্ঠান ঐক্যবদ্ধ থাকবে এবং এগিয়ে যাবে। শুধু বর্তমান নিয়ে চিন্তা করলে হয় না, তাকে ভবিষ্যৎ নিয়েও চিন্তা করতে হবে সে যেন তার বিচক্ষণতা দিয়ে লক্ষ্য উদ্দেশ্যে পৌছাইতে পারে।

#বিনয়ীতা
সবাইকে একতাবদ্ধ রাখার জন্য বিনয়ী থাকা খুবই গুরুত্বপূর্ণ, যেনো সবাই তাকে ভালো বাসে বা সম্মান করে। বিনায়ীতা টা হলো ভদ্রতা দুর্বলতা নয়। সর্বক্ষেত্রে বিনয়াতা প্রযোজ্য না কিছু কিছু ক্ষেত্রে কঠোর হতে হবে।

#স্বচ্ছতা

কথা ও কাজে যেনো ভিন্নতা না হয় প্রতিটা কর্ম যেন স্বচ্ছ ও আদর্শতার সাথে হয়। অস্বচ্ছতা ক্ষণস্থায়ী আর স্বচ্ছতা দীর্ঘস্থায়ী। মানুষ মুখে বলুক আর না বলুক অন্তর থেকে আপনাকে ভালবাস স্বচ্ছ ব্যক্তি কে ।

#কর্মক্ষেত্র_সৃষ্টি
কথায় আছে অলস মস্তিষ্ক শয়তানের আড্ডাখানা তাই একজন লিডারের দায়িত্ব তার অধীনস্থ কেউ যেন কর্মহীন না থাকে, কেউ যেন অনাহারে না থাকে।অবশ্যই তাকে কর্মক্ষেত্র সৃষ্টি করতে হবে। এবং কর্মক্ষেত্রটাকে ভালোবাসা দিয়ে আবদ্ধ করতে হবে। কর্মটা যেন তার ভালোলাগা হয় যে কর্ম করে সে আনন্দ পায় এবং ভবিষ্যতে ওই কর্মক্ষেত্র তার জীবন পরিবর্তন করে দেবে।

#নেটওয়ার্কিং
যে লিডারের নেটওয়ার্কের যত ভালো, সে ততই মানুষের কল্যাণে কাজ করতে পারে, নেটওয়ার্কিং ভালো করার জন্য নিজেকে ভালো মানুষ হতে হবে নিজে ভাল কাজ করতে হবে। এবং নেটওয়ার্কিং এর মাধ্যমে যত ধরনের সুযোগ সুবিধা অর্জন করতে হবে।

#নিষ্ঠাবান
নিষ্ঠাবানের বিকল্প কিছু নাই নিষ্ঠাবানের বিকল্প নিষ্ঠা,নিষ্ঠাবান না হলে কেউ কোনো স্থানে নিজের অবস্থান তৈরি করতে পারবে না।

#আত্মবিশ্বাসী
মানুষকে এগিয়ে দে তার আত্মবিশ্বাস আমাকে দিয়েই হবে আমি পারবো এ বিশ্বাসটা যখন মানুষ ধারণ করে তখন তার জন্য যেকোনো লক্ষ হাসিল করা সহজ হয়।হতাশাগস্থ মানুষ অন্য মানুষের লিডার কি হবে সেই নিজে বিপদে।

#মানবিক
মানবিক শব্দ টা অতি ছোট হলো তার অর্থ অনেক বড়। দয়াবান হওয়া তার ভালো মন্দ দেখা তার পাশে সব সময় থাকা সাপোট দেওয়া।

দক্ষতা উন্নয়ন সেশন ১৫
#muhammed_nazrul_islam_noyon
#skilldevelopment
#smart_Enterpreneur_Forum
#স্মার্ট_উদ্যোক্ত_ফোরাম