ভালো মানুষ

জ্বী সবাই উদ্যােক্তা হওয়া সম্ভব না এবং জরুরিও না, তবে ভালো মানুষ বা মানবিক মানুষ হওয়া জরুরি এবং তা সম্ভব । তবে আজ ভালো মানুষের সংখ্যা বিলুপ্তের পথে, মুখে সবাই বলি আমি ভালো মানুষ কিন্তু তার কর্ম ইঙ্গিত করে অন্যদিকে।

উদ্যােক্তা হতে পারেন আর না পারেন ভালো মানুষ হই,একজন ভালো মানুষ সমাজের রত্ন। কথা দিয়ে কথা রাখার মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তাই কাউকে বিশ্বাস করা কঠিন। অর্থবিত্তের সমাজে অনেক মূল্যায়ন কথাটা অস্বীকার করার কিছু নেই। কিন্তু অন্তর থেকে ভালোবাসা বা দোয়া শুধু ভালো মানুষের জন্যই আসে।

আপনি যতই সম্পদের মালিক হোন না কেন? তা কখন অন্যর হবে কেউ জানি না, এই ভুবনে আমরা অতিথি। কথায় তো আছে সকালের ধনী সন্ধ্যায় ফকির।আপনি মাছ মাংস দিয়ে খান, বা শাকসবজি দিয়ে খান,মাটিতে ঘুমান বা অট্টালিকা দিন কিন্তু সবার জন্য সমান।

কোন অবস্থাতে যেনো আমরা কমিটমেন্ট ভঙ্গ না করি, যেকোন মূল্যে কমিটমেন্ট রক্ষা করবো। হয়তো আমি কোন কমিটমেন্ট রক্ষা করতে পারছি না, সত্যিটা বলে দুঃখ প্রকাশ করে সরি বলবো। একটি মিথ্যা দামা চাপা দিতে শত মিথ্যার আশ্রয় নিতে হয়।

মাতা পিতার সেবা করবো যাদের দোয়া সরাসরি কবুল হয় তারা হলো মা-বাবা। তারা আমাদের সম্পদ তা আমরা হারিয়ে বুঝি। তাদের মনে কষ্ট দিয়ে পৃথিবীতে কেউ সফল হয়েছে একটা উদাহরণ নাই, তাদের দোয়া সফল উদাহরণের অভাব নাই।

একা ভালো থাকা যায় না, ভালো থাকার জন্য ভালো পরিবেশ লাগে। আর পরিবেশ আপনাকে তৈরি করতে হবে, করতে না পারলে? শুরু করতে তো পারবেন। আমাদের ভুলের কারণে ঋতুর পরিবর্তন ঘটছে জলবায়ু পরিবর্তন ও অক্সিজেন শূন্যতা হচ্ছে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এতে কি আমাদের দোষ নেই?

এটা আমাদের নতুন জীবন কেউ কি ভেবেছেন আবার সুস্থ জীবনে ফিরে পাবো? করোনা ভাইরাস সংক্রমণে চলে গেলো কত প্রাণ। আমরাও চলে যেতে পারতাম কিন্তু সৃষ্টিকর্তা আমাদের হয়তো আবারও সুযোগ দিলো কিছু করার সেই সুযোগ মিস করবো না।

উদ্যোক্তা হই বা না হই এখন ভালো মানুষ হবো নিজের সাথে শপথ করি।কবি বলেছে “এমন জীবন তুমি করিবে গঠন/মরণে হাসিবে তুমি কাঁদিবে ভুবন”।কেউ থাকবে না এই ভুবনে থাকবে তাদের কর্ম।

#দক্ষতা_উন্নয়ন_সেশন_১৮

@EVERYONE
#MUHAMMED_NAZRUL_ISLAM_NOYON
#SKILLEDMIGRATION
#স্মার্ট_উদ্যােক্তা_ফোরাম (SEF)
#SMART_ENTERPRENEUR_FORUM