চিন্তা ভাবনায় সঙ্গী বিষাদ

চিন্তা ভাবনায় নিজেকে এগিয়ে রাখুন, আপনার চিন্তা ভাবনা যদি এমন হয় যে এটা আমাকে দিয়ে হবে না তাহলে কখনো হবে না এটাই সত্য। চেষ্টা করলে মানুষের দ্বারা অসম্ভব কোনো কিছু নাই।

তবে অবশ্য স্বপ্ন দেখলেন ও চিন্তা করে ঘুমিয়ে পড়েছেন তাহলে কখনো আপনার স্বপ্ন পূরণ হবে না। যেই চিন্তা আপনার ঘুম নষ্ট করে কর্মে আবদ্ধ করবে সেই চিন্তা সুফল বয়ে আনবে।

স্বপ্ন নিদ্রাতে দেখেন বা জাগ্রত অবস্থায় দেখেন কাউকে শেয়ার করতে যাবেন না। শেয়ার করলে হয় চুরি হবে,না হয় ডি-মোটিভেট করবে তাও না হলে একটু উনিশ বিশ হলে টিটকারি করবে। মুখে নয় কর্মে বাস্তবায়ন করে দেখিয়ে দিবেন। এবং নিজের বাস্তবায়নে লেগে থাকবেন।

মানুষ কর্মের আগে মনের পুজো করে যার মনোবল যেমন সে তেমন গতিপথ অনুসরণ করে।একজন নেগেটিভ চিন্তার মানুষ,যতই ভালো কাজ করেন সে কর্মের মাঝে ও খারাপ দিক বাহির করবেই। সব বিষয়ে খুঁত বাহির করবে। তার নেগেটিভি তাকে তো ডুবাবে সাথে তার সঙ্গীদের নিয়ে।

আপনার চলাফেরা সঙ্গী এমন মানুষ এর সাথে করবেন সে যেনো প্রজেটিভ মন-মানসিকতার হয় যেনো আপনার কাজে অনুপ্রাণিত করে।

মানুষ যার সাথে উঠা-বসা করবে, সে অবশ্যই তার দ্বারা কিছু না কিছু প্রভাবান্বিত হবে। আর সে জন্যই কারো কাছে বসার আগে জেনে নেওয়া উচিত, সে ভালো লোক কি না?

আল্লাহর রাসুল (ﷺ) বলেন, ‘‘মানুষ তার বন্ধুর দ্বীনের অনুসারী হয়। সুতরাং তোমাদের প্রত্যেকের দেখা উচিত যে, সে কার সাথে বন্ধুত্ব করছে।’’[1] আল্লাহর রাসুল (ﷺ) বলেন,

مَثَلُ الْجَلِيسِ الصَّالِحِ وَالْجَلِيسِ السَّوْءِ كَمَثَلِ صَاحِبِ الْمِسْكِ وَكِيرِ الْحَدَّادِ لَا يَعْدَمُكَ مِنْ صَاحِبِ الْمِسْكِ إِمَّا تَشْتَرِيهِ أَوْ تَجِدُ رِيحَهُ وَكِيرُ الْحَدَّادِ يُحْرِقُ بَدَنَكَ أَوْ ثَوْبَكَ أَوْ تَجِدُ مِنْهُ رِيحًا خَبِيثَةً

‘‘সুসঙ্গী ও কুসঙ্গীর উপমা তো আতর-বিক্রেতা ও কামারের মত। আতর-বিক্রেতা (এর পাশে বসলে) হয় সে তোমার দেহে (বিনামূল্যে) আতর লাগিয়ে দেবে, না হয় তুমি তার নিকট থেকে তা ক্রয় করবে। তা না হলেও (অন্ততপক্ষে) তার নিকট থেকে এমনিই সুবাস পেতে থাকবে।

পক্ষান্তরে কামার (এর পাশে বসলে) হয় সে (তার আগুনের ফিনকি দ্বারা) তোমার কাপড় পুড়িয়ে ফেলবে, না হয় তার নিকট থেকে বিকট দুর্গন্ধ পাবে।’’[2]

উল্লেখ্য যে, ভালো লোকের সাথে উঠা-বসা করুন, ভালো হবেন, ভালো পাবেন। আর খারাপ লোককে প্রভাবান্বিত না করতে পারলে বর্জন করুন। নচেৎ খারাপ হয়ে যাবেন, খারাপ পাবেন।

তাই নিজের ভাবনার সাথে নিজেকে পরিবর্তন করুন সম্পূর্ণ রুপে। স্বপ্ন পূরণের পরেও নিজের চিন্তা ভাবনায় পরিবর্তন ঘটে এমন কর্ম ইগনোর করুন। এটা প্রমানিত চিন্তা ভাবনায় পরিবর্তনের কারনে পতন ঘটেছে। এটা তো সবাই জানেন একটি পচা ফলের সাথে আরেকটি ভালো ফল থাকলে সেটা পচনশীল হতে সময় লাগে না।
#দক্ষতা_উন্নয়ন_সেশন_ ১৭

@EVERYONE
#MUHAMMED_NAZRUL_ISLAM_NOYON
#SKILLDEVELOPMENT
#স্মার্ট_উদ্যােক্তা_ফোরাম SEF
#SMART_ENTERPRENEUR_FORUM